dse-cse

বিগত সপ্তাহজুড়ে শেয়ারবাজারে বিনিয়োগকারীদের কাছে পছন্দের শীর্ষে ছিল লোকসানি প্রতিষ্ঠান মেঘনা পেট। ফলে সপ্তাহজুড়ে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এই কোম্পানিটির শেয়ারের মূল্যে বড় ধরণের উত্থান ঘটেছে।

এদিকে শেয়ার মূল্যে বড় উত্থান ঘটলেও দীর্ঘদিন ধরে শেয়ারহোল্ডারদের লভ্যাংশ না দেয়া এই প্রতিষ্ঠানটি তালিকাচ্যুত হওয়ার আশঙ্কায় রয়েছে। ফলে বিগত সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে মাত্র ৪৭ লাখ ১১ হাজার টাকার। আর প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ২ লাখ ৯৯ হাজার টাকার শেয়ার।

এদিকে কোম্পানিটির শেয়ারের দাম সপ্তাহজুড়ে বেড়েছে ৩২ দশমিক শূন্য ৩ শতাংশ। টাকার অংকে বেড়েছে ৪ টাকা ১০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ১৬ টাকা ৯০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ১২ টাকা ৮০ পয়সা।

মেঘনা পেটের পরে গত সপ্তাহে বিনিয়োগকারীদের পছন্দের তালিকায় শীর্ষে ছিল ‘জেড’ গ্রুপের আরেক প্রতিষ্ঠান প্রোগ্রেসিভ লাইফ। গত সপ্তাহে প্রতিষ্ঠানটির শেয়ারের দাম বেড়েছে ২৬ দশমিক ৪৬ শতাংশ। এর পরেই রয়েছে তালিকাচ্যুত হওয়ার আশঙ্কায় থাকা মেঘনা কনডেন্সড মিল্ক। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে ২১ দশমিক ৪৮ শতাংশ।

এছাড়া গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহের শীর্ষ ১০ কোম্পানির তালিকায় থাকা প্রভাতী ইন্স্যুরেন্সের ১৯ দশমিক ৫৭ শতাংশ, রিজেন্ট টেক্সটাইলের ১৭ দশমিক ৯২ শতাংশ, মুন্নু জুট স্টাফলার্সের ১৭ দশমিক ১৭ শতাংশ, লিগাসি ফুটওয়্যারের ১৭ দশমিক ১৪ শতাংশ, সিমটেক্স ইন্ডাস্ট্রিজের ১৪ দশমিক ৯৮ শতাংশ, ট্রাস্ট ব্যাংকের ১৪ দশমিক ৮০ শতাংশ এবং ইনটার্চ লিমিটেডের ১৩ দশমিক ৪৮ শতাংশ দাম বেড়েছে।