food

আমাদের ব্যস্ত জীবনযাপনে একটি ফ্রিজ যেন সবার আগে জরুরি। খাবার ভালো রাখতে ফ্রিজের দরকার পড়ে। কিন্তু এই ফ্রিজই ঠিকভাবে গুছিয়ে না রাখলে খাবারের গুণগত মান নষ্ট হয়ে যেতে পারে। আবার ফ্রিজে দুর্গন্ধ হলে তা ছড়িয়ে পড়ে সব খাবারেই। তাই চলুন জেনে নেই ফ্রিজ কিভাবে গুছিয়ে রাখবেন-

দুধ, দই বা নানা রকম ঝোল জাতীয় জিনিস ফ্রিজে থাকলে অনেক সময়ই ফ্রিজের তাকে দাগ ধরে। যা জমে দুর্গন্ধ হয়। এই সমস্যা থেকে বাঁচতে ফ্রিজের তাকে ব্যবহার করুন পাতলা কোনো কাপড়ের বা ব্লটিং পেপারের আবরণ। ব্যবহারের পরে হয় কাপড়টি বার করে কেচে নিন, নয়তো ব্লটিং পেপারটি ফেলে দিন। সবজি, ফল আর তরিতরকারির জন্য আলাদা তাক ব্যবহার করুন। বিশেষ করে আলু না রাখার চেষ্টা করুন ফ্রিজে। ফ্রিজের নীচের অংশে বিশেষ বাক্স না থাকলে ফ্রিজে আলু রাখবেন না। আলু সামান্য খারাপ হওয়া শুরু করলেই খুব তাড়াতাড়ি অন্য সবজিদেরও নষ্ট করে দেয়।
চকোলেট, আইসক্রিম, বাটার এ সব ডিপ ফ্রিজে রাখুন। এসব বাইরে রাখলে জায়গার অভাব ঘটে।
ফ্রিজে রাখুন কয়েক টুকরো পাতিলেবু। ফ্রিজের গন্ধ দূর করতে ও ফ্রিজকে পরিষ্কার রাখতে সাহায্য করে লেবুর অ্যাসিড। এ ছাড়া ব্যবহার করুন ফ্রিজ ফ্রেশনার।
ফ্রিজ পরিষ্কার করার রুটিন তৈরি করুন। জিনিস বেশি থাক বা না থাক, নিয়ম মেনে সে দিনই পরিষ্কার করুন ফ্রিজ। এতে কাজ জমে যাবে না, আর নিয়মিত পরিষ্কারে ভালো থাকবে ফ্রিজ।