dcc

২০১৮ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষায় ঢাকা কমার্স কলেজ ব্যবসায় শিক্ষা শাখায় সারা দেশের মধ্যে অন্যতম সেরা ফলাফল অর্জন করেছে। এ বছর ঢাকা কমার্স কলেজের মোট পরীক্ষার্থী ছিল ২২২১ জন। মোট পাশ করেছে ২২১৫ জন। পাশের হার ৯৯.৭৩ ভাগ। জিপিএ ৫ পেয়েছে ১২৩ জন।
উল্লেখ করার মত বিষয় হল এবার যে সকল ছাত্রছাত্রী পরীক্ষা দিয়েছিল ভর্র্তির সময় তাদের মধ্যে মাত্র ১০৮ জনের মাধ্যমিক স্তরের ফলাফল ছিল জিপিএ ৫।
১৯৮৯ সাল থেকেই ঢাকা কমার্স কলেজ ভালো ফলাফল করে আসছে। ২০১৮ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষায়ও তার ব্যতিক্রম হয়নি। ঢাকা কমার্স কলেজ উচ্চ মাধ্যমিক পর্যায়ে জাতীয়ভাবে দুবার (১৯৯৬ ও ২০০২ সালে) শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠানের মর্যাদা অর্জন করেছে।
তাছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয় এ যাবৎ দুবার কলেজ র‌্যাংকিং করেছে এবং দুবারই ঢাকা কমার্স কলেজ সেরা বেসরকারি কলেজের মর্যাদা অর্জন করেছে।

ঢাকা কমার্স কলেজের ঈর্ষণীয় ফলাফল অর্জনের পেছনের কারণ সম্পর্কে কলেজের উপাধ্যক্ষ (প্রশাসন) প্রফেসর মো. শফিকুল ইসলাম বলেন, ঢাকা কমার্স কলেজ আপোসহীনভাবে নিয়মানুবর্তিতা মেনে চলে। শিক্ষার্থীদেরি নয়মিত শ্রেণিকক্ষে উপস্থিত থাকাএবং পরীক্ষায় অংশগ্রহণ করার বিষয়ে কোনো রকম শিথিলতার সুযোগ নেই। তাছাড়া শিক্ষার্থীদের পড়াশোনার সর্বশেষ অবস্থা নিয়মিতই অভিভাবকদের অবহিত করা হয়।’
তিনিআরোবলেন, এ কলেজে শিক্ষকদের প্রাইভেট পড়ানো নিষেধ আবার শিক্ষার্থীদের বাইরে অনির্ভরযোগ্য টিউটরদের কাছে পড়ার ব্যাপারেও নিরুৎসাহিত করা হয়। কলেজের অভ্যন্তরীণ ব্যবস্থাপনায় শিক্ষার্থীদের নিজস্ব প্রস্তুতিমূলক পাঠদান করা হয়।’
এখানে শিক্ষার্থীদের সার্বিক বিষয় পুঙ্খানুপুঙ্খভাবে তদারকি করেন ছয়জন শিক্ষার্থী উপদেষ্টা। শিক্ষার্থীদের প্রাত্যহিত কর্মকা-সম্পর্কে সর্বশেষ তথ্য সংরক্ষণএবং তদারকির দায়িত্ব পালন করেন উপদেষ্টাগণ।