biman

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হয়ে বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার ‘আকাশবীনা’ প্রথম ফ্লাইট যাবে সিঙ্গাপুরে। ড্রিমলাইনারের উদ্বোধনী ফ্লাইট বিজি-০৮৪ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর থেকে উড্ডয়ন করবে ১ সেপ্টেম্বর সকাল ৮টা ২৫ মিনিটে। সিঙ্গাপুরের স্থানীয় সময় বেলা ২টা ৪০ মিনিটে চাঙ্গি বিমানবন্দরে অবতরণ করবে। একই দিন সন্ধ্যা সোয়া ৭ টায় ড্রিমলাইনারের দ্বিতীয় ফ্লাইট বিজি-০৮৬ যাবে কুয়ালালপুরের উদ্দেশ্যে।

বিমানের মার্কেটিং অ্যান্ড সেলস বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক আশরাফুল আলম  বলেন, ড্রিমলাইনার নিয়ে আমাদের সুষ্ঠু বাণিজ্যিক পরিকল্পনা রয়েছে। তবে নিকট ভবিষ্যতে লিজে আনা দুটি বোয়িং ৭৭৭ চলে গেলে সাময়িকভাবে একটু সমস্য হতে পার। বাকি জাহাজগুলো আসলে বহর সমৃদ্ধ হবে এবং নতুন পুরাতন বন্ধ হওয়া রুটগুলো খোলার পথ প্রশস্ত হবে।
জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক শাকিল মেরাজ জানান, লোগো এবং লিভারিংসহ পেইন্টিং এর কাজ শেষে পরীক্ষামূলক উড্ডয়ন সম্পন্ন করা হয়েছে।

তিনি আরও জানান, যুক্তরাজ্যে ফানবরো ইন্টারন্যাশনাল এয়ার শোতে বিশ্বের নামীদামী এয়ারলাইন্সের স্টেক হোল্ডারদের সামনে প্রদর্শন করা হবে।

চতুর্থ প্রজন্মের সর্বাধুনিক সুবিধান উড়োজাহাজ ড্রিমলাইনার ২১ আগস্ট বিমানের বহরে যুক্ত হবে।

উল্লেখ্য, দূরপাল্লার রুটে ফ্লাইট পরিচালনার জন্যই ২০০৮ সালে বিমান চারটি ড্রিমলাইনারসহ মোট ১০টি বোয়িং উড়োজাহাজ কেনার চুক্তি করে মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক উড়োজাহাজ নির্মাতা কোম্পানি বোয়িং এর সঙ্গে। ড্রিমলাইনার দিয়ে নিউইয়র্কসহ বন্ধ হয়ে যাওয়া টোকিও, রোম, ম্যানচেস্টার রুটসমূহ পুনরায় চালুর পরিকল্পনা করছে রাষ্ট্রায়ত্ব এই সংস্থা।