dse-cse_84914

সরকারের সিদ্ধান্ত অনুযায়ী ইংরেজিতে চট্টগ্রাম বানানে পরিবর্তন আনা হলেও আপাতত সেই সিদ্ধান্ত বাস্তবায়ন করবে না চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। রোববার সাংবাদিকদের এ তথ্য জানান সিএসইর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সাইফুর রহমান মজুমদার।

সাংবাদিকদের পক্ষ থেকে সিএসইর এমডিকে প্রশ্ন করা হয় সরকার চট্টগ্রামের ইংরেজি বানান ‘Chittagong’ এর পরিবর্তে ‘Chattogram’ করার সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু সিএসই আগের মতোই ‘Chittagong’ লিখছে। সরকারের সিদ্ধান্ত মেনে এটি পরিবর্তন করার কোন পরিকল্পনা আছে কি?
উত্তরে সাইফুর রহমান মজুমদার বলেন, সিএসই লিস্টেড এটি প্রতিষ্ঠান। তাই আপাতত সরকারের নির্দেশনা অনুযায়ী আমাদের চট্টগ্রাম বানান পরিবর্তন করার কোন সিদ্ধান্ত নেই।

এর আগে চলতি বছরের ২ এপ্রিল চট্টগ্রাম, কুমিল্লা, বগুড়া, বরিশাল ও যশোর জেলার নামের ইংরেজি বানান পরিবর্তনের সিদ্ধান্ত অনুমোদন দেয় প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার)।

ওই অনুমোদনের ফলে সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, ‘Chittagong’ এর পরিবর্তে বানান ‘Chattogram’, ‘Comilla’ এর পরিবর্তে ‘Cumilla’, ‘Barisal’ এর পরিবর্তে ‘Barishal’, ‘Jessore’ এর পরিবর্তে ‘Jashore’ এবং ‘Bogra’ এর পরিবর্তে ‘Bogura’, হয়ে যায়।

নতুন বিভাগ, জেলা, উপজেলা, থানাসহ প্রশাসনিক ইউনিট গঠনের সিদ্ধান্ত নেয়া হয়ে থাকে নিকার সভায়। একই সঙ্গে নাম পরিবর্তনের সিদ্ধান্ত নিয়ে থাকে নিকার। প্রধানমন্ত্রী হচ্ছেন এই কমিটির আহ্বায়ক।

নিকার অনুমোদনের পর এপ্রিল মাসের ১২ তারিখ সংশ্লিষ্টদের ৫ জেলার ইংরেজি বানান পরিবর্তনের নির্দেশনা মেনে চলার নির্দেশ দেয়া হয়।