messi

বিশ্বের ইতিহাসের ক্ষুদ্রতম দেশ হিসেবে প্রথমবারের মতো এবারের বিশ্বকাপে অংশ নিতে যাচ্ছে আইসল্যান্ড। বিশ্বকাপের মূল পর্বের ‘ডি’ গ্রুপে চার দলের মধ্যে সবচেয়ে দুর্বল দলও ধরা হচ্ছে তাদেরই। যদিও ফিফা র‍্যাংকিংয়ে তাদের বর্তমান অবস্থান ২২। তবু অভিজ্ঞতার বিচারে গ্রুপের অন্য তিন দল আর্জেন্টিনা, নাইজেরিয়া এবং ক্রোয়েশিয়ার চেয়ে যোজন যোজন পিছিয়ে তারা।

তার উপরে বিশ্বকাপের ইতিহাসে আইসল্যান্ডের প্রথম ম্যাচের প্রতিপক্ষ শক্তিশালী আর্জেন্টিনা। ফুটবল বিশ্বের অন্যতম সেরা তারকা লিওনেল মেসি। তার দল আর্জেন্টিনাকেই এই গ্রুপের সেরা দল হিসেবে বলা হচ্ছে। অথচ মেসির দলের বিপক্ষে নিজেদের ইতিহাসের প্রথম ম্যাচ খেলতে নামার আগে কিনা মেসির জন্য বাড়তি কোন পরিকল্পনা রাখবে না আইসল্যান্ড।

অবাক করা এই তথ্য জানিয়েছেন আইসল্যান্ডের কোচ হেইমির হ্যালগ্রিমসন। সারা বিশ্বের প্রায় সব দলের কোচ যখন মেসিকে থামানোর জন্য নতুন নতুন ফন্দি আঁটেন, সেখানে হালগ্রিমসন মেসির জন্য রাখছেন না আলাদা কোন পরিকল্পনা। মেসিকে থামানো প্রায় অসম্ভব উল্লেখ করে আইসল্যান্ডের কোচ জানিয়েছেন নিজেদের স্বাভাবিক রক্ষণ পরিকল্পনা নিয়েই মেসিদের বিপক্ষে নামবে তার দল।
হ্যালগ্রিমসন বলেন, ‘এরই মধ্যে অনেক অনেক কোচ মেসিকে থামানোর জন্য অনেক অনেক পরিকল্পনা সাজিয়েছেন। তারা কি পেরেছে থামাতে? আমাদের নিজেদের রক্ষণ পরিকল্পনা রয়েছে। কাজ হলে এতেই হবে, না হলে নেই। মেসিকে থামানোর জন্য কাউকে বিশেষভাবে বলিনি। এমনটা বলা আসলে যেকোন খেলোয়াড়ের জন্য বিশাল একটি চাপ হবে। কেননা মেসিকে থামানো অসম্ভব প্রায়।’

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই আর্জেন্টিনার মুখোমুখি হবে আইসল্যান্ড। ১৬ জুন বিশ্বকাপের তৃতীয় দিন বাংলাদেশ সময় সন্ধ্যা সাতটায় মুখোমুখি হবে দুই দল। ম্যাচটি আর্জেন্টিনারও আসন্ন বিশ্বকাপের প্রথম ম্যাচ।