sutherland-

অস্ট্রেলিয়ান ক্রিকেটে সাম্প্রতিক সময়টা খুব একটা ভাল যাচ্ছে না। মাস দুয়েক আগে দলের অধিনায়ক-সহ অধিনায়ক স্টিভেন স্মিথ এবং ডেভিড ওয়ার্নার নিষিদ্ধ হন বল টেম্পারিংয়ের কারণে। এরই সাথে পদত্যাগ করেন দলের প্রধান কোচ ড্যারেন লেহম্যানও। আর এবার ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহীর পদ থেকে সরে দাঁড়ালেন জেমস সাদারল্যান্ড।

২০০১ সালে প্রথমবারের মতো অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহীর দায়িত্ব পান সাদারল্যান্ড। এরপর থেকে টানা ১৭ বছর এই পদে ছিলেন তিনি। সিএ এর চেয়ারম্যান ডেভিড পিভারের সাথে আলোচনা করেই অবশেষে এই দায়িত্ব থেকে পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন সাদারল্যান্ড।
বুধবার মেলবোর্নে এক আনুষ্ঠানিক বিবৃতির মাধ্যমে এই খবর জানান সাদারল্যান্ড। তবে তার এই সিদ্ধান্তে কেপটাউন টেস্টের বল টেম্পারিং বিতর্ক কোন প্রভাব ফেলেনি বলে জানান তিনি। পদত্যাগের ঘোষণা দিলেও এখনই দায়িত্ব ছাড়ছেন না দীর্ঘ দেড় যুগ ধরে দায়িত্বে থাকা সাদারল্যান্ড। তার যোগ্য উত্তরসূরি খুঁজে নিতে সিএ’কে এক বছর সময় দিয়েছেন সাদারল্যান্ড।

সাদারল্যান্ড বলেন, ‘প্রায় ২০ বছর এই দায়িত্ব পালন করার পর আমার মনে হচ্ছে এখন দায়িত্ব ছেড়ে দেয়া উচিৎ। বিদায় বেলায় আমার কোন আক্ষেপ নেই। বরং আমি মনে করছি আমার জন্য এবং অস্ট্রেলিয়ার ক্রিকেটের জন্য এটিই সেরা সময়। বল টেম্পারিং বিতর্ক আমার এই সিদ্ধান্তে কোন প্রভাব ফেলেনি। দীর্ঘ দুই বছরের বেশি সময় ধরে ভেবেই এই সিদ্ধান্ত নিয়েছি আমি।’