FB

হ্যাকারদের হামলায় অনেকটা বিপর্যস্ত হয়ে পড়েছে ফেসবুক। ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়ে গেলে আমাদের মধ্যে এক ধরনের ভীতি কাজ করে। কারণ একাউন্ট হ্যাক হওয়া মানে আমাদের ব্যক্তিগত তথ্য অন্যের হাতে চলে গেছে। এসময় অস্থির না হয়ে ঠাণ্ডা মাথায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। তবে আইডি হ্যাক হয়েছে কি-না এ বিষয়ে প্রথমে নিশ্চিত হতে হবে। কিন্তু কীভাবে বুঝবেন আপনার অ্যাকাউন্ট হ্যাক হয়েছে? চলুন জেনে নিই-

আপনি যতবার ফেসবুকে লগ-ইন করেন, ততোবারই ফেসবুকে সেই সেশনটা নোট করা হয়। দেখার জন্য প্রথমে সেটিংস-এ ক্লিক করুন। সেখান থেকে সিকিউরিটি এন্ড লগিন> হোয়ার ইউআর লগড ইন। এখানেই আপনি যাবতীয় ইনফো পাবেন। যদি দেখেন আপনি ওই একই সময়ে লগ-ইন করেননি তবে বুঝবেন আপনার অ্যাকাউন্টটি হ্যাক করা হয়েছে। এর পর যা করবেন-

পাসওয়ার্ড পাল্টে ফেলুন

যদি বুঝতে পারেন আপনার পাসওয়ার্ড হ্যাক হয়েছে, তবে পাসওয়ার্ডটি পাল্টে ফেলুন। যদি হ্যাকার আপনার পাসওয়ার্ড পাল্টে দিয়ে থাকে তবে লগ-ইন করতে পারবেন না। সে ক্ষেত্রে ফরগেট পাসওয়ার্ড এ ক্লিক করে ইমেইলে জেনারেটেড পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করে তারপর পাসওয়ার্ড পাল্টান।

রিপোর্ট করুন

হ্যাক হওয়ার বিষটি ফেসবুককে জানান। যে ব্রাউজারে আপনার অ্যাকাউন্ট লগ-ইন করছেন সেখানই অন্য ট্যাব খুলে টাইপ করুন ফেসবুক হেলপ সেন্টার। যে পেজটি খুলবে সেখানে সিকিউরিটি-আই এর মধ্যে অনেকগুলো অপশন রয়েছে। যেটি সব থেকে ঠিক মনে হবে সেটি ক্লিক করে রিপোর্ট জানান ফেসবুককে।

ড্যামেজ কন্ট্রোল

হ্যাক হওয়ার বিষয়টি আপনার বন্ধুদের জানান।

সন্দেহজনক অ্যাপ ডিলিট করুন

অনেক সময় বিভিন্ন লিঙ্কে ক্লিক করে যখন কোনও অ্যাপ খোলেন তখন আপনা থেকেই সেটা আপনার অ্যাকাউন্টের অ্যাপ লিস্টে অ্যাড হয়ে যায়। সেই অ্যাপ থেকেও অনেক সময় আপনার ব্যক্তিগত ইনফো পাচার হয় এবং হ্যাকারদের সুবিধা করে দেয়। ফলে সন্দেহজনক কোনও অ্যাপ চোখে পড়লেই সেটা ডিলিট করুন। এ ক্ষেত্রে সেটিংস> অ্যাপস এন্ড ওয়েবসাইটস এ যান। এখানে অ্যাপ লিস্ট দেখতে পাবেন।

সতর্ক থাকুন

এমন ঘটনা ঘটে থাকলে অবশ্যই সতর্ক হয়ে যান। কোনও অজানা লোকের কাছ থেকে ফ্রেন্ড রিকোয়েস্ট অ্যাকসেপ্ট করবেন না।