bonna

চলতি মাসে দেশের উত্তর ও দক্ষিণ-পূর্বাঞ্চলে বন্যার আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। জুন মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে। অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ জানান, জুন মাসে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

“এ মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। মৌসুমী বৃষ্টিপাতের কারণে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল এবং দক্ষিণ-পূর্বাঞ্চলের কিছু স্থানে স্বল্প থেকে মধ্য মেয়াদী বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। এসময় দেশের অন্যত্র নদ-নদীর স্বাভাবিক প্রবাহ থাকবে।” এরই মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু চট্টগ্রাম ও সিলেট বিভাগ এবং ঢাকার পূর্ব অংশ পর্যন্ত বিস্তৃত হয়েছে। এসব এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হচ্ছে প্রায় প্রতিদিনই।

আবহাওয়া অধিদপ্তরের দৃষ্টিতে, জুন মাসে ১২-১৭ দিন বৃষ্টি স্বাভাবিক। তবে এবার ১৫-২৫ দিন বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।

এবছর মে মাসেও স্বাভাবিকের চেয়ে ১৪.৩% বেশি বৃষ্টি হয়েছে। এছাড়া ১৫ দিন কালবৈশাখী ও বজ্রবৃষ্টির দাপট ছিল। ৩০ মে নিম্নচাপ সৃষ্টি হয়েছিল; যা পরদিন মিয়ামারের রাখাইন উপকূল অতিক্রম করে।

সোমবারও ঢাকা ও হাতিয়ায় ২৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এদিন এটাই দেশের সবচেয়ে বৃষ্টিপাত। রোববার ঢাকায় বৃষ্টিপাত রেকর্ড হয় ৪০ মিলিমিটার; এদিন দেশের সর্বোচ্চ বৃষ্টি ছিল টাঙ্গাইলে ৭৫ মিলিমিটার।

আবহাওয়ার মঙ্গলবারের পূর্বাভাসে বলা হয়েছে- রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু এবং রংপুর বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়া ও বিজলী চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারি বর্ষণ হতে পারে।