khabar

বয়স একটু বাড়তে শুরু করলেই খাবারের বেলায় সবচেয়ে বেশি সচেতন হতে হয় আমাদের। বিশেষ করে চেহারায় বয়সের ছাপ পড়া নিয়ে ভয়ে থাকতে হয়। কিন্তু এমন কিছু খাবার আছে যেগুলো প্রতিদিনের ডায়েটে রাখতে পারলে চেহারায় বয়সের ছাপ পড়বে না দীর্ঘদিন। চলুন জেনে নেয়া যাক সেসব খাবারের খোঁজ-

বাদাম: শরীর ও ত্বকের স্বাস্থ্যের পক্ষে বাদাম খুবই উপকারী একটি উপাদান। বাদামের মধ্যে প্রচুর পরিমাণ আনস্যাচুরেটেড ফ্যাট, ভিটামিন, খনিজ, ফাইটোকেমিক্যাল ও অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে। তাই রোজ ঘুম থেকে উঠে তিন-চারটি আমন্ড বা কাজু বা বিকেলে এক মুঠো চিনে বাদাম খেতে পারলে তা আপনার বয়স বাড়ার গতি কমিয়ে দিতে পারে।
চকোলেট: প্রতিদিন ডায়েটে চকোলেট, কোকো বা ওই জাতীয় কিছু খেতে পারলে উচ্চ রক্তচাপ, কিডনির সমস্যা এমনকি ডিমেনশিয়ার মতো অসুখ থেকে নিজেকে দূরে রাখা সম্ভব হবে। শরীরে রক্ত চলাচল স্বাভাবিক রাখতেও সাহায্য করে চকোলেট।

মাছ: মাছের মধ্যে থাকা ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত উপকারী। রোজ ডায়েটে মাছ থাকলে বয়সকালে চোখে ছানি পড়ার সম্ভাবনা অনেকটাই কমে যায়। মাছের তেল হার্ট ভালো রাখে একই সঙ্গে রক্তে কোলেস্টেরলের পরিমাণও নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

টক দই: পঁয়ত্রিশ পেরোলেই হাড় দুর্বল হতে থাকে। বাত বা অস্টিওপরেসিসের মতো সমস্যা দেখা দেয়। এই সমস্যা রোধে সব থেকে দরকারি উপাদান হলো ক্যালসিয়াম। কারণ, বাত বা অস্টিওপরেসিসের মতো সমস্যায় শরীরে বুড়োটে ছাপ পড়ে যায়। হাড় সুস্থ রাখতে তাই প্রতি দিন ডায়েটে রাখুন এক বাটি টক দই। টক দইয়ের মধ্যে থাকে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম।