yamaha

সম্প্রতি পুলিশের ট্রান্সপোর্ট বিভাগের জন্য জাপানের বিখ্যাত ইয়ামাহা ব্রান্ডের উচ্চ মাত্রার আধুনিক প্রযুক্তি সম্পন্ন বেশ কিছু মোটর বাইক সরবরাহ করেছে এসিআই মটরস্। ২৫০ সিসির এসব মোটর বাইক পুলিশের বিশেষ বাহিনী বিশেষ ইভেন্টে ব্যবহার করবে।

এদিকে গত ২১ এপ্রিল পুলিশের ট্রান্সপোর্ট বিভাগের কর্মকর্তাদের জন্য অত্যাধুনিক এসব মোটর বাইক চালানোর উপর উচ্চতর প্রশিক্ষণ শুরু করেছে বাংলাদেশে ইয়ামাহা মোটর সাইকেলের একমাত্র পরিবেশক এসিআই মটরস্।
পুলিশের অতিরিক্ত ডিআইজি (পরিবহন) হাফিজ আখতার এই প্রশিক্ষণ কর্মসূচীর উদ্বোধন করেন। ইয়ামাহা রাইডিং একাডেমির উদ্যোগে এই প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়।
এই প্রশিক্ষণের মূল উদ্দেশ্য হচ্ছে পুলিশ সদস্যদেরকে অত্যাধুনিক এসব মোটরসাইকেল চালানোর সময় ভারসাম্য রক্ষা, নিয়ন্ত্রণ ও নিরাপত্তা সম্পর্কে দক্ষ করে তোলা। পাশাপাশি মোটর বাইক চালনার বিভিন্ন গুরুত্বপূর্ণ কৌশলও শিক্ষা দেয়া।

জাপানের ইয়ামাহা মোটর থেকে আসা দুই প্রশিক্ষক কুমামোতো কেইচী এবং ওকাডা নরিও এই প্রশিক্ষণ কর্মসূচী পরিচালনা করছেনন। ওকাডা নরিও জাপানের ইয়ামাহা গ্লোবাল সেফটি রাইডিং প্রোমোশন গ্রুপের গ্রুপ ম্যানেজার।

ইতোপূর্বে ইয়ামাহা মেয়েদের জন্য ফিমেল মটরসাইকেল প্রশিক্ষণের ব্যবস্থা করেছিল এবং সমন্বিত প্রশিক্ষণ কর্মসূচি সম্পন্ন করলেও, বাংলাদেশ পুলিশের সঙ্গে এ ধরনের প্রশিক্ষণ কর্মশালা এবারই প্রথম।