mostafiz

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেছেন, আমাদের সন্তানরা এখন বিশ্বের যে কোনো ধরনের প্রতিযোগিতা মোকাবেলা করতে সক্ষম। বিদেশে বাংলাদেশি শিক্ষার্থীদের সাফল্য প্রমাণ করে শিক্ষাক্ষেত্রে বাংলাদেশ অনেক এগিয়েছে।

আজ থেকে শুরু হয়েছে দুই দিনব্যাপী দেশের বৃহত্তম প্রিমিয়ার ব্যাংক আন্তর্জাতিক এডুকেশন এক্সপো। প্রথমদিন মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। ঢাকার শেরেবাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ এক্সপো অনুষ্ঠিত হচ্ছে। চলবে প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত। সবার জন্য উন্মুক্ত থাকবে এ এক্সপো।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ‘ফরেন অ্যাডমিশন অ্যান্ড ক্যারিয়ার ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ফ্যাকড-ক্যাব’ সভাপতি মোস্তাফিজুর রহমান।
প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী বলেন, আমরা ভারত, সিঙ্গাপুর ও চীনের মতো দেশের কাতারে নিজেদের স্থান করে নিয়েছি। আর এখন আমাদের যুদ্ধ উন্নত দেশের কাতারে যাবার। আর এজন্য তরুণ প্রজন্মকে এগিয়ে আসতে হবে। আর এগিয়ে যাবার জন্য প্রয়োজন শিক্ষা। তবে সেটাও আন্তর্জাতিক মানের।
এ অনুষ্ঠানে বাংলাদেশি ও বিদেশি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এছাড়াও দেশের বরেণ্য শিক্ষাবিদ, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা বিদেশে উচ্চশিক্ষা গ্রহণে আগ্রহী শিক্ষার্থীরাও অনুষ্ঠানে অংশগ্রহণ করে। এক্সপোতে অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, লাতভিয়া, মালয়েশিয়া, চীন, ফিলিপাইন, নেপাল ও বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।

উল্লেখ্য, উচ্চশিক্ষা নিতে বিভিন্ন দেশে বাংলাদেশি শিক্ষার্থীদের অংশগ্রহণ ক্রমেই বাড়ছে। অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপের বিভিন্ন দেশের মতো এখন এশিয়ার বেশ কয়েকটি দেশও প্রায় একই ধরনের শিক্ষা দিচ্ছে। দেশের বৃহত্তর এ এডুকেশন এক্সপোতে রয়েছে – প্রবেশ ফ্রি, বিশ্বের খ্যাতনামা বিশ্ববিদ্যালয় সমূহের প্রতিনিধির সঙ্গে কথা বলার সুযোগ, স্পট এডমিশন, সার্ভিসের ওপর বিশেষ ছাড়, ফাইল ওপেনিংসহ আকর্ষণীয় গিফট।

এছাড়াও রয়েছে বিদেশি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের উপস্থিতিতে সরাসরি ইন্টারভিউ-এর মাধ্যমে ভর্তির সুযোগ, শতভাগ পর্যন্ত স্কলারশিপ সুবিধা, ফাইল প্রসেসিং, সার্ভিস চার্জ শতভাগ ফ্রি অথবা ফ্রি বিমান টিকিট, ক্রেডিট ট্রান্সফারের সুবিধাসহ অনেক কিছু।