PSG

মোনাকোর কাছ থেকে লিগ ওয়ানের শিরোপা উদ্ধার করাটা এবারের মৌসুমে পিএসজির জন্য সবচেয়ে সুখকর মুহূর্ত। কিভাবে তারা পাড়ি দিল সাফল্যের এই পথ? তা তুলে ধরেছে ক্রীড়া উপাত্ত বিশ্লেষক প্রতিষ্ঠান অপটা।

প্যারিসে রোববার পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে থাকা মোনাকোকে ৭-১ গোলে উড়িয়ে পাঁচ ম্যাচ হাতে রেখে লিগ শিরোপা নিশ্চিত করে পিএসজি।

দুর্দান্ত এক দল নিয়ে মৌসুম শুরু করে পিএসজি। বিশ্ব রেকর্ড ট্রান্সফার ফিতে বার্সেলোনা থেকে নেইমারকে দলে টানে তারা। ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের আগমনে দলটির শক্তি বৃদ্ধির পাশাপাশি সমৃদ্ধ হয় লিগ ওয়ানের প্রোফাইল।

অবশ্য শিরোপাটি ঘরে তোলার পথে মৌসুমের শেষ পর্যন্ত তাকে পায়নি পিএসজি। পায়ের চোট নিয়ে ফেব্রুয়ারির শেষ দিক থেকে মাঠের বাইরে বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার।

নেইমারকে ছাড়াও ঘরোয়া লিগে দাপটের সঙ্গে এগিয়ে চলে পিএসজি। তবে লক্ষ্য পূরণ হয়নি চ্যাম্পিয়ন্স লিগে; শিরোপাধারী রিয়াল মাদ্রিদের কাছে হেরে বিদায় নিতে হয় শেষ ষোলো থেকে।

গত মৌসুমে মোনাকোকে লিগ শিরোপা জেতানোয় অবদান রাখা এমবাপে এবার পিএসজির হয়ে দ্যুতি ছড়িয়েছেন। গত অগাস্টে মোনাকো থেকে ধারে আসা ফরাসি এই স্ট্রাইকার প্যারিসের ক্লাবটির হয়ে এখন পর্যন্ত লিগে ১৩ গোলসহ সব মিলিয়ে করেছেন ১৯ গোল।

দাপটের সঙ্গে পিএসজির লিগ শিরোপা পুনরুদ্ধারের গল্পটা সংখ্যায় তুলে ধরেছে অপটা-

# যৌথভাবে দ্বিতীয় দ্রুততম দল হিসেবে ৩৩ ম্যাচ খেলে লিগ ওয়ানের শিরোপা জিতল পিএসজি। ২০০৬-০৭ মৌসুমে সমান সংখ্যক ম্যাচ খেলে শিরোপা জিতেছিল লিওঁ। সবচেয়ে দ্রুততম সময়ে শিরোপা জয়ের রেকর্ডটিও পিএসজির দখলে। ২০১৫-১৬ মৌসুমে মাত্র ৩০ ম্যাচে চ্যাম্পিয়ন হয়েছিল তারা।

# লিগের বাকি পাঁচটি ম্যাচ জিতলে পিএসজির পয়েন্ট দাঁড়াবে ১০২। সেক্ষেত্রে লিগ ওয়ানের এক মৌসুমে পয়েন্টের সংখ্যা তিন অংকে নেওয়ার রেকর্ড গড়বে দলটি।

# এই নিয়ে সপ্তমবার লিগ ওয়ানের শিরোপা ঘরে তুললো পিএসজি। ফ্রান্সের শীর্ষ লিগের ইতিহাসে শিরোপা জয়ীদের তালিকায় লিওঁর সঙ্গে যৌথভাবে পাঁচে ওঠে এসেছে প্যারিসের ক্লাবটি। সর্বোচ্চ ১০ বারের চ্যাম্পিয়ন সাতে ইচেনা।

# পিএসজির হয়ে অভিষেক মৌসুমে পায়ের চোটে পড়ার আগ পর্যন্ত লিগ ওয়ানে ১৯টি গোল করেন নেইমার।

# প্রথম স্প্যানিশ কোচ হিসেবে লিগ ওয়ান শিরোপা জিতলেন উনাই এমেরি। এই নিয়ে পিএসজিকে ষষ্ঠ শিরোপা জেতালেন তিনি। ১১টি শিরোপা জেতানো ক্লাবটির সবচেয়ে সফল কোচ লরাঁ ব্লাঁর ঠিক পেছনেই তার অবস্থান।

# লিগ ওয়ানের এ মৌসুমে এখন পর্যন্ত ১০৩ গোল করেছে পিএসজি। ১৯৫৯-৬০ মৌসুমে এই প্রতিযোগিতায় সর্বোচ্চ ১১৮ গোলের রেকর্ড গড়েছিল আরসি প্যারিস।