Alien Putin main

রাশিয়ার পক্ষত্যাগী দুই গুপ্তচরকে বিষাক্ত নার্ভ অ্যাজেন্ট প্রয়োগে হত্যা চেষ্টার অভিযোগে দু’দিন আগে দেশটির ২৩ কূটনীতিককে বহিষ্কার করে যুক্তরাজ্য। এবার পাল্টা ব্যবস্থা হিসেবে যুক্তরাজ্যের ২৩ কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা দিয়েছে রাশিয়া।

শনিবার যুক্তরাজ্যের ২৩ কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা দেয়ার পাশাপাশি রাশিয়ায় ব্রিটিশ কাউন্সিলের কার্যক্রমও স্থগিত করেছে মস্কো।
ব্রিটিশ রাষ্ট্রদূত ল্যরি ব্রিস্টোকে তলবের পর রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘মস্কোতে নিযুক্ত ব্রিটিশ দূতাবাসের ২৩ কূটনীতিককে অবাঞ্চিত ঘোষণা করা হয়েছে। তাদের এক সপ্তাহের মধ্যে বহিষ্কার করা হবে।

বিবৃতিতে বলা হয়েছে, গত ৪ মার্চ যুক্তরাজ্যের সলিসব্যুরিতে সের্গেই ও ইয়ুলিয়া স্ক্রিপালকে নার্ভ অ্যাজেন্ট প্রয়োগে ব্রিটেনের ‘ভিত্তিহীন’ এবং ‘উসকানিমূলক’ কাজের বিরুদ্ধে এ ব্যবস্থা নেয়া হয়েছে।

রাশিয়ার সাবেক দুই গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়ার ওপর গত সোমবার যুক্তরাজ্যের সলসবুরি শহরে নার্ভ অ্যাজেন্ট হামলা হয় বলে অভিযোগ লন্ডনের। ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে পক্ষত্যাগী সাবেক গুপ্তচরের ওপর নার্ভ অ্যাজেন্ট প্রয়োগের ঘটনায় রাশিয়াকে দায়ী করে এ ঘটনার ব্যাখ্যা চেয়ে মস্কোকে আল্টিমেটাম দিয়েছিলেন।

পরে ১৪ মার্চ রাশিয়ার ২৩ কূটনীতিককে বহিষ্কার করে যুক্তরাজ্য। গত ৩০ বছরের মধ্যে এ প্রথম এতসংখ্যক কূটনীতিককে একসঙ্গে বহিষ্কার ঘোষণা করে দেশটি। রুশ কূটনীতিকদের আগামী সাতদিনের মধ্যে ব্রিটেন ত্যাগ করতে বলা হয়েছে।

৪ মার্চ দুপুরের সলিসব্যরিতে খাবার খান রাশিয়ার পক্ষত্যাগী গুপ্তচর সের্গেই ও তার মেয়ে স্ক্রিপাল। তারা জিজ্জি নামের সলসবুরির একটি পিৎজ্জার দোকানে বসেন। যেখানে সোভিয়েত অামলের নার্ভ অ্যাজেন্টের সন্ধান মিলেছে। পিৎজ্জার দোকান ছাড়াও স্ক্রিপালের বাড়ি, একটি পানশালা এবং তার স্ত্রী ও ছেলের সমাধি আছে রয়েছে যে কবরস্থানে সেখানেও সন্ধান করা হচ্ছিল নার্ভ অ্যাজেন্টের।

জিজ্জিতে দুপুরের খাবারের অন্তত দু’ঘণ্টা পরে সাবেক ওই রুশ গুপ্তচর ও তার মেয়েকে অত্যন্ত সঙ্কটাপন্ন অবস্থায় কাছেই একটি পার্ক থেকে উদ্ধার করা হয়। তাদের উদ্ধারে যাওয়া একজন পুলিশ কর্মকর্তাও এখন গুরুতর অসুস্থ হয়ে পড়েন।

নার্ভ এজেন্ট হচ্ছে উচ্চ-ক্ষমতাসম্পন্ন বিষাক্ত রাসায়নিক; যা স্নায়ুতন্ত্রকে বিকল বা অকার্যকর করে দিতে পারে এবং তাতে দৈহিক কর্মক্ষমতা বন্ধ হয়ে যেতে পারে। রাশিয়ার একজন সাবেক সামরিক গোয়েন্দা হিসেবে নিজের দেশের সঙ্গে বিশ্বাসঘাতকতা করে যুক্তরাজ্যের গোয়েন্দা সংস্থা এমআইসিক্সকে ইউরোপে রাশিয়ার গোয়েন্দাদের সম্পর্কে তথ্য দিতেন সের্গেই স্ক্রিপাল।