inu

বঙ্গবন্ধুর প্রশ্বস্তি করে জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, বাংলাদেশের ‘অপর নাম’ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

বঙ্গবন্ধুর ৯৮তম জন্মবার্ষিকীতে শনিবার সন্ধ্যায় ঢাকার বনানীতে কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ আয়োজিত এক সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

স্বাধীনতার পরপর ছাত্রলীগের একাংশ বেরিয়ে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ গড়ে। সে সময় বঙ্গবন্ধু ও তার সরকারের বিরুদ্ধে জাসদের ভূমিকার জন্য দলটিকে এখনও আওয়ামী লীগ নেতাদের আক্রমণের লক্ষ্যবস্তু হতে হয়।

দুই বছর আগেও আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের ক্ষেত্র তৈরির জন্য জাসদকে দায়ী করেছিলেন।

জাসদকে ‘হঠকারী দল’ আখ্যা দিয়ে তিনি সতর্ক করে দিয়ে বলেছিলেন, জাসদ থেকে মন্ত্রী করার জন্য আওয়ামী লীগকে একদিন প্রায়শ্চিত্ত করতে হবে।

নবম সংসদ নির্বাচনের আগে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটে যোগ দেয় জাসদ। ২০০৮ সালের ওই নির্বাচনে জয়ী হয়ে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর শেখ হাসিনার মন্ত্রিসভায় ঠাঁই পান দলটির সভাপতি হাসানুল হক ইনু।

বক্তব্যে স্বাধীনতা আন্দোলনে বঙ্গবন্ধুর ভূমিকা স্মরণ করে ইনু বলেন, “মুক্তিযুদ্ধ, স্বাধীনতা ও বাংলাদেশের অপর নাম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনিই জাতির পিতা আমাদের, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি।”

কোনো কোনো রক্তের দাগ কখনও ‘শুকিয়ে যায় না’ মন্তব্য করে তিনি বলেন, “বঙ্গবন্ধুর রক্তঋণ এ জাতির পক্ষে শোধ করা সম্ভব নয়। ঋণ স্বীকার করে চিরন্তন শ্রদ্ধা জানানোর সাথে তার আদর্শে দেশ গড়ার মাধ্যমেই তার প্রতি সম্মান জানাতে হবে।
“মনে রাখতে হবে, বঙ্গবন্ধু বাঙালির অধিকারের জন্য গণতন্ত্র, বৈষম্যমুক্তির জন্য সমাজতন্ত্র আর সাম্প্রদায়িক সসম্প্রীতির জন্য ধর্মনিরপেক্ষতার পথ দেখিয়েছেন।”

বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সভাপতি চৌধুরী নাফিস শরাফতের সভাপতিত্বে বোর্ডের উপদেষ্টা অধ্যাপক ড. আতিউর রহমান, উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ মাহফুজুল ইসলাম, ইতালীয় গবেষক আনা ককিয়ারেলা বক্তব্য রাখেন।