metro

প্রাইভেটকার ও মোটরসাইকেলের পর এবার রাজধানী ঢাকা ও বন্দরনগরী চট্টগ্রামে প্রথমবারের মতো চালু হলো রাইড শেয়ার ‘মেট্রো সিএনজি অ্যাপ’। এর মাধ্যমে যাত্রীরা খুব সহজে ও উপযুক্ত ভাড়ায় অটো রিকশাতে চড়ে নির্দিষ্ট গন্তব্যে যেতে পারবেন।

শনিবার এক সংবাদ সম্মেলনে রাইড শেয়ার চালুর এ ঘোষণা দেয়া হয়। এ সময় জানানো হয়, এ অ্যাপস চালুর ফলে অটো রিকশার চালক ও যাত্রী উভয়েই উপকৃত হবেন। যানজটের কারণে আগে চালকরা গড়ে মাত্র ৬/৭টি ট্রিপ দিতে পারলেও এখন অ্যাপস ব্যবহারের ফলে তা বেড়ে দ্বিগুন হবে। ফলে তাদের আয় বাড়বে।
অপরদিকে এ ব্যবস্থায় যাত্রীরা খুব সহজেই সিএনজি চালিত অটো রিকশা চালককে খুঁজে পাবেন। প্রথম পর্যায়ে ঢাকা ও চট্টগ্রামে এই অ্যাপের সাহায্যে মোট ২শ’ অটোরিকশা চলাচল করবে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন মেট্রো ট্রান্সপোর্ট সলিউশন লিমিটেডের প্রশাসনিক কর্মকর্তা মিয়া মো. মঈন উদ্দীন। এ ছাড়া বক্তব্য রাখেন মেট্রো সিএনজির চেয়ারম্যান ও সিইও খোন্দকার আবু জাফর, ব্যবস্থাপনা পরিচালক সাইদুর রহমান, সিএনজি ইউনিয়নের যুগ্ম আহ্বায়ক ওমর ফারুক, ব্যারিস্টার শাহরিয়ার রাকিব খান ও মিডিয়া উপদেষ্টা কামাল।

সংবাদ সম্মেলনে জানানো হয়, অ্যাপভিত্তিক এই অটোরিকশার ভাড়া প্রথম দুই কিলোমিটার ৪০ টাকা, পরবর্তী প্রতি কিলোমিটার ১২টাকা, ওয়েটিং চার্জ প্রতি মিনিট ২ টাকা। অ্যান্ড্রয়েড মোবাইল ফোনের প্লে স্টোর থেকে অ্যাপটি রেজিস্ট্রেশন করা যাবে। এই অ্যাপে যাত্রী ও চালকের নিরাপত্তার জন্য জরুরি এসওএস বাটন রয়েছে। বিপদের আশঙ্কা করা মাত্র ৯৯৯-এ কল করতে পারবেন। চালকরা ডিমান্ড স্পট বাটনের মাধ্যমে কোন এলাকায় সবচেয়ে বেশি যাত্রী আছে তা দেখতে পারবেন।