gar

বিশাল আকৃতির ওয়াশিং মেশিন। বিদ্যুৎ সাশ্রয়ী ও সর্বাধুনিক। সাধারণ ১০০টি ওয়াশিং মেশিনের সমান। দাম ৪০ হাজার ইউরো। পরিবেশ বান্ধব এ ওয়াশিং মেশিনটি দেশে এনেছে টেক্সকর্প বিডি লিমিটেড। শুধু তাই নয় উচ্চ প্রযুক্তির নিটিং মেশিনসহ নানা ধরনের মেশিনও রয়েছে। গার্মেন্টস খাতের এমন অনেক পণ্যের দেখা মিলবে ‘ঢাকা ইন্টারন্যাশনাল টেক্সটাইল অ্যান্ড গার্মেন্টস মেশিনারি এক্সিবিশনে (ডিটিজি)।’

ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বৃহস্পতিবার থেকে চার দিনব্যাপী এ এক্সিবিশন শুরু হয়েছে। এক্সিবিশন চলবে আগামী ১১ ফেব্রুয়ারি পর্যন্ত।
এক্সিবিশন প্রদর্শনীতে বাংলাদেশ, বেলজিয়াম, চীন, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, হংকং, ইন্দোনেশিয়া, আয়ারল্যান্ড, ইতালি, জাপান, কোরিয়া, মালয়েশিয়াসহ ৩৬টি দেশের প্রায় ১ হাজার ১০০টি বস্ত্র ও পোশাক খাতের যন্ত্রপাতি উৎপাদনকারী প্রতিষ্ঠান অংশ নিয়েছে। সব মিলিয়ে বুথ বা স্টল রয়েছে ১ হাজার ২০০টি।
শুক্রবার সরেজমিনে দেখা যায়, বৃহস্পতিবার মেলা শুরু হলেও উদ্বোধনীর দিন লোক সমাগম ছিল কম। তবে ছুটির দিন শুক্রবার ছিল প্রচুর ভিড়।

টেক্সকর্প বিডি লিমিটেডের পরিচালক (সেলন অ্যান্ড মার্কেটিং) লিবাব মেহেদী হোসাইন জানান, এসব যন্ত্র বিশ্বের সর্বাধুনিক যন্ত্রের মধ্যে অন্যতম। স্টলটিতে রয়েছে চলমান আধুনিক যন্ত্রপাতি। এসব যন্ত্রপাতির বিদ্যুৎ খরচ যেমন কম তেমনি পরিচালনাও সহজ। স্বল্প সময়ে অনেক সার্ভিস দিতে সক্ষম।

এক্সিবিশনে অংশ নেয়া প্রতিষ্ঠানগুলো সেলাই মেশিন থেকে শুরু করে স্পিনিং, উইভিং, ডাইং, প্রিন্টিং, ফিনিশিং, ওয়াশিং টেস্টিং, এমব্রয়ডারি, কুলিং যন্ত্র, বয়লারসহ বিভিন্ন ধরনের আধুনিক যন্ত্রপাতি প্রদর্শন করছে।

এ বিষয়ে প্রতিষ্ঠানটির সেলস ও মার্কেটিং এক্সিকিউটিভ মাহমুদুল হাসান বলেন, ডিটিজি পরিদর্শনে আসার মাধ্যমে পাওয়া যাবে বিশ্বমানের মেশিন। এ শিল্পের সর্বশেষ উন্নয়নগুলো সম্পর্কে যে কেউ শিখতে পারবেন। এছাড়া এ শিল্পের সাথে যোগাযোগ উন্নয়নের সেরা সুযোগ এটি।

ইউনি এশিয়া অ্যাসোসিয়েটস লিমিটেডের সার্ভিস ইঞ্জিনিয়ার গোলাম রব্বানী শামীম বলেন, এখানে (এক্সিবিশন) মেশিনারিজ প্রদর্শনী হচ্ছে। কিন্তু বিক্রি হয় না। তবে কেউ অর্ডার দিতে চাইলে দিতে পারবেন।

টেক্স এক্সিলেন্সের ম্যানেজার খন্দকার আশরাফুল ইসলাম বলেন, শুক্রবার প্রচুর লোকের সমাগম হয়েছে। আশা করি শনিবারও হবে। আমাদের প্রত্যাশা ও উদ্দেশ অর্জিত হবে।

এক্সিবিশনে প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত রাখা হয়।