প্রথম জাতীয় গ্রন্থাগার দিবস-২০১৮ উপলক্ষে কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এ ‘ডিজিটাল জাতি গঠনে ডিজিটাল গ্রন্থাগারের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার(৫ ফেব্রুয়ারি) ইউনিভার্সিটির বনানী ক্যাম্পাস অডিটোরিয়ামে আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্র বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি। সভাপতিত্ব করেন প্রফেসর মোহাম্মদ এ আরাফাত এবং মূলপ্রবন্ধ উপস্থাপন করেন ওপেন এক্সেস বাংলাদেশ-এর আহ্বায়ক ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের লাইব্রেরিয়ান মো. কনক মনিরুল ইসলাম।

আলোচনা সভায় বক্তারা বলেন, ঐতিহাসিকভাবে গ্রন্থাগার শিক্ষিত জাতি গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। আধুনিক প্রযুক্তির এই যুগে গ্রন্থাগারের প্রযুক্তিগত উন্নয়ন তথা ডিজিটাল গ্রন্থাগার প্রতিস্থাপন সময়ের দাবি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ মাহফুজুল ইসলাম ও লাইব্রেরি এসোসিয়েশন অব বাংলাদেশ (এলএবি)-এর জেনারেল সেক্রেটারি ড. মো. আনোয়ারুল ইসলাম।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর রেজিস্ট্রার ব্রি. জে. মো. আসাদুজ্জামান সুবহানী (অব.) এবং অনুষ্ঠান পরিচালনা করেন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর সাজেদা চৌধুরী লাইব্রেরির ইনচার্জ ও অ্যাসিস্ট্যান্ট লাইব্রেরিয়ান মো. রাশেদ নিজামী।

অন্যান্যের মধ্যে কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর প্রোক্টর ও হেড অব ক্যারিয়ার সার্ভিস উইং এবং বিজনেস স্কুলের অ্যাসোসিয়েট প্রফেসর হানিফ মাহতাব, বিজনেস অনুষদের প্রধান ও অ্যাসোসিয়েট প্রফেসর এস. এম. আরিফুজ্জামান, হেড অব স্টুডেন্ট ওয়েলফেয়ার ও বিজনেস স্কুলের অ্যাসোসিয়েট প্রফেসর মো. লাতিফুল খাবির, স্কুল অব বিজনেস-এর অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ড. আকিম এম রহমানসহ ইউনিভার্সিটির শিক্ষক-শিক্ষার্থী ও অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।