united

৪ঠা ফেব্রুয়ারি, বিশ্ব ক্যান্সার দিবস। ক্যান্সার সচেতনতা, নির্নয়, চিকিৎসা ও বাংলাদেশের প্রেক্ষাপটে এই রোগের সামগ্রিক ব্যবস্থাপনায় সম্মিলিত প্রয়াসের উদ্যোগ জোরদার করার লক্ষ্যে রাজধানীর ইউনাইটেড হসপিটাল প্রাঙ্গনে শনিবার একটি প্রেস মিট এর আয়োজন করা হয়।

এই অনুষ্ঠানে আর্থিকভাবে অসমর্থ ক্যান্সার রোগীদের শতকরা ৫০ ভাগ হ্রাসকৃত মূল্যে নূন্যতম ৭০ হাজার টাকায় রেডিওথেরাপী দেওয়ার সুবিধা ও ক্যান্সার রোগ নির্ণয়ে শতকরা ২০-৫০ ভাগ মূল্য সাশ্রয়ী স্ক্রীনিং প্যাকেজ এর তথ্য দেওয়া হয়। এছাড়া ৫০ হাজার টাকায় সকল ক্যান্সার রোগীর পেট সিটি পরীক্ষা করার ঘোষনাও দেওয়া হয়।

নিখুঁত মাপে পারিপার্শ্বিক কোষকলায় ক্ষতি এড়িয়ে ক্যান্সার চিকিৎসায় রেডিয়েশন প্রদানের জন্য ইউনাইটেড হসপিটালের অত্যাধুনিক প্রযুক্তি যেমন ট্রু বীম, রেসপিরেটরি গেটিং ও পেটসিটি বেসড প্ল্যানিং যা এদেশে শুধুমাত্র এই হাসপাতালেই আছে, অনুষ্ঠানে সে সম্বন্ধে বিস্তারিত আলোচনা করা হয় ।

পেটসিটি পরীক্ষায় ব্যবহৃত কাঁচামাল এফডিজি তৈরী করার প্রযুক্তি মেডিকেল সাইক্লোট্রোন যা এদেশে শুধুমাত্র ইউনাইটেড হসপিটালেই আছে, যেটি থেকে দেশের সকল সরকারী ও বেসরকারী হাসপাতালে পেটসিটি পরীক্ষায় ব্যবহারের জন্য এফডিজি সরবরাহ করা হয়, এই অনন্য বৈশিষ্ট্য সম্পর্কে সকলকে অবহিত করা হয় ।

উন্নত মানের সাশ্রয়ী চিকিৎসা সেবার পাশাপাশি ইউনাইটেড হসপিটাল ক্যান্সার কেয়ার সেন্টার এদেশের মেডিকেল ফিজিসিষ্টদের উন্নততর ট্রেনিং দিয়ে ক্যান্সার নির্নয় ও চিকিৎসায় দক্ষ জনগোষ্ঠি তৈরীতেও বলিষ্ট ভূমিকা পালন করে চলছে। এতে ঢাকা বিশ্ববিদ্যালয়, সাভার গণ বিশ্ববিদ্যালয়, সিএমএইচ সহ অন্যান্য বিশ্ববিদ্যালয় ও হাসপাতালের শিক্ষার্থী ও কর্মীরা প্রশিক্ষিত হয়েছেন ।

ইউনাইটেড হসপিটালের চীফ কমিউনিকেশন ও বিজনেস ডেভেলপমেন্ট ডাঃ শাগুফা আনোয়ার ক্যান্সারের প্রারম্ভিক সনাক্ত করনের উপর জোর দেন। কেননা সমাজের নানাবিধ চাপে ও কুসংস্কারের জন্য ক্যান্সার আক্রান্ত রোগীরা ও তাদের স্বজনেরা একাকীত্ত্ব ও হতাশায় ভুগে চিকিৎসকের শরনাপন্ন হতে দ্বিধা করেন।

অনুষ্ঠানে নাট্যকার চয়নিকা চৌধুরী ক্যান্সার রোগীদের প্রতি সমাজের সকলকে আরও ভালবাসা ও সম্মান নিয়ে এগিয়ে আসার প্রয়োজনীয়তা তুলে ধরেন । সামাজিক সংগঠক ফারজানা ব্রাউনিয়া তার স্বর্ণকিশোরী সংগঠনের আলোকে এদেশের সকল কিশোরীদের ঘরে, বাইরে ও বিদ্যালয়ে ক্যান্সার সচেতনতা ছড়িয়ে দেওয়ার প্রয়াস জানান।

অনুষ্ঠানে ইউনাইটেড হসপিটালের ক্যান্সার বিশেষজ্ঞ ডাঃ অসীম কুমার সেনগুপ্ত, ডাঃ সৌমেন বসু, ডাঃ রাশিদ উন নবী, ডাঃ মোল্লা আব্দুল ওয়াহাব ও মেডিকেল ফিজিসিষ্ট বিশেষজ্ঞ কার্তিক রাজমানি বক্তব্য রাখেন ।