korea-home

আসন্ন শীতকালীন অলিম্পিক উপলক্ষে উত্তর কোরিয়ার এক শীর্ষ কর্মকর্তা দক্ষিণ কোরিয়ায় যাচ্ছেন। এই সফর দুই দেশের মধ্যকার উত্তেজনা কমাতে সাহায্য করবে বলে মনে করা হচ্ছে। এর মাধ্যমে দীর্ঘ চার বছর পর উত্তর কোরিয়ার কোনো শীর্ষ কর্মকর্তা দক্ষিণ কোরিয়া সফর করবেন।

বিবিসি এক প্রতিবেদনে বলেছে, ওই কর্মকর্তার নাম কিম ইয়ং-ন্যাম। তিনি দেশটির পার্লামেন্টের প্রধান।

দক্ষিণ কোরিয়ার একীভূতকরণ মন্ত্রণালয়ের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, কিম ইয়ং-ন্যাম উত্তর কোরিয়ার ২২ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। আগামী শুক্রবার দক্ষিণ কোরিয়ার পিয়ংচাং শহরে শীতকালীন অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান হবে।

তবে উদ্বোধনী অনুষ্ঠানে কিম ন্যাম উপস্থিত থাকবেন কিনা তা এখনও নিশ্চিত নয়। কারণ ওই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন মার্কিন ভাইস-প্রেসিডেন্ট মাইক পেন্স। এ ছাড়া পেন্সের আমন্ত্রণে সেখানে উপস্থিত থাকবেন ফ্রেড ওয়েম্বিয়ার ও তার স্ত্রী কিনডি। যারা অট্টো ওয়েম্বিয়ার নামের এক ছাত্রের বাবা-মা। এই অট্টো ওয়েম্বিয়ার উত্তর কোরিয়ার কারাগার থেকে মুক্তি পাওয়ার দেশে ফিরে মারা যান।

উল্লেখ্য, পারমাণবিক কর্মসূচিকে কেন্দ্র করে পিয়ংইয়ং দক্ষিণ কোরিয়াসহ আন্তর্জাতিক চাপের মধ্যে আছে। সেইসঙ্গে রয়েছে নানা নিষেধাজ্ঞা। এমনকি ২০১০ সাল থেকে দুই কোরিয়ার মধ্যে নৌ যোগাযোগ বন্ধ রয়েছে।

যদিও উত্তর কোরিয়া বলছে, নৌ পথে কিম ন্যাম দক্ষিণ কোরিয়ায় যাবেন।