arefin

দুই দফায় চিঠি পাওয়ার পর অবশেষে ভিসি ভবন ছেড়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। পাঁচ মাস পরে রোববার বিকেল ৪টায় তিনি ভিসি ভবন বিশ্ববিদ্যালয়ের এস্টেট অফিসকে বুঝিয়ে দিয়েছেন।

বিষয়টি নিশ্চিত করেছেন এস্টেট ম্যানেজার সুপ্রিয়া দাস। তিনি বলেন, রোববার বিকেল ৪টায় অধ্যাপক আরেফিন সিদ্দিক ভিসি ভবন আমাদের বুঝিয়ে দিয়েছেন। এ সময় তাকে ভিসি ভবনের কর্মরত কর্মচারী ও বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা বিদায় জানান। এরপর বরাদ্দ পাওয়া নতুন বাসা প্রভোস্ট কমপ্লেক্সের সপ্তম তলায় উঠেছেন তিনি।

ভিসি হিসেবে আরেফিন সিদ্দিকের মেয়াদ শেষ হওয়ায় গত ৪ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানকে ভিসি হিসেবে নিয়োগ দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, রীতি অনুযায়ী নতুন ভিসি নিয়োগের পর সাবেক ভিসিকে ভিসি ভবন ছাড়তে হয়। কিন্তু অধ্যাপক আরেফিন সিদ্দিক বাসা না ছাড়ায় অন্য বাসায় থেকে কার্যক্রম পরিচালনা কষ্টকর হয়ে পড়েছিল নতুন ভিসির। প্রো-ভিসির বাংলোয় ভিসি হিসেবে সব কার্যক্রম পরিচালনা কঠিন হয়ে পড়েছিল অধ্যাপক আখতারুজ্জামানের।

এরপর গত বছরের ৩০ অক্টোবর অধ্যাপক আরেফিন সিদ্দিককে ভিসি ভবন ছাড়তে একটি চিঠি দেয় বিশ্ববিদ্যালয়ের এস্টেট বিভাগ। সেই সঙ্গে আরেফিন সিদ্দিককে প্রভোস্ট কমপ্লেক্সের সপ্তম তলার একটি বাসা বরাদ্দ দেয়া হয়।

ওই চিঠি পেয়েও অধ্যাপক আরেফিন বাসা না ছাড়ায় চলতি বছরের জানুয়ারি মাসে এস্টেট বিভাগ থেকে বাসা ছাড়ার অনুরোধ করে ফের চিঠি দেয়া হয়।

দ্বিতীয় দফায় চিঠি পাওয়ার বেশ কিছুদিন পর অধ্যাপক আরেফিন নতুন বাসায় যাওয়ার প্রস্তুতি শুরু করেন। ব্যক্তিগত জিনিসপত্র নতুন বাসায় নেয়ার পর অবশেষে পাঁচ মাস পর ভিসি ভবন ছাড়লেন তিনি।

এ দিকে বিশ্ববিদ্যালয়ের বর্তমান ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ভিসি ভবনে কবে উঠবেন জানতে চাইলে তিনি বলেন, ভিসি ভবনে কিছু সংস্কার কাজ করতে হবে। সেগুলো হয়ে গেলে নতুন ভিসি ভবনে উঠবো।