champs-

বাংলাদেশে শিশুদের অনলাইন নিরাপত্তায় যৌথভাবে কাজ করবে দেশের প্রথম এডুকেশন পোর্টাল চ্যাম্পস এবং নিরাপত্তা সফটওয়্যার কোম্পানি ক্যাসপারস্কি ল্যাব।

রোববার চ্যাম্পস টোয়েন্টিওয়ান ও ক্যাসপারস্কি ল্যাবের বিপণনকারী প্রতিষ্ঠান অফিস এক্সট্রাক্টস এর মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।
চ্যাম্পস এর প্রধান নির্বাহী কর্মকর্তা রাসেল টি আহমেদ ও অফিস এক্সট্রাক্টসের প্রধান নির্বাহী কর্মকর্তা প্রবীর সরকার নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতায় স্বাক্ষর করেন।

অফিস এক্সট্রাক্টস কার্যালয়ে আয়োজিত এ সমঝোতা স্মারক অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অফিস এক্সট্রাক্টসের জ্যেষ্ঠ ব্যবস্থাপক (বিজনেস অ্যাফেয়ার্স) এসএম আজমল হোসেন ও চ্যাম্পস টোয়েন্টিওয়ান ডটকমের ব্যবস্থাপক (বিজনেস ডেভেলপমেন্ট) মমিনুর রহমান মঈন।

সমঝোতা অনুযায়ী, উভয় প্রতিষ্ঠান দেশব্যাপী স্কুলগুলোতে শিশুর অনলাইন নিরাপত্তা বিষয়ক সচেতনতা তৈরিতে শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের নিয়ে কর্মশালা, সেমিনারসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করবে।

একইসঙ্গে শিশুদের অনলাইন নিরাপত্তায় বিশ্বজুড়ে সমাদৃত বিশেষ টুলস ‘ক্যাসপারস্কি সেইফ কিডস’ সরবরাহ করা হবে। এই টুলসের মাধ্যমে শিশুদের ইন্টারনেট ব্যবহার ব্যবস্থাপনা, অ্যাপস ও ডিভাইস ব্যবহার নিয়ন্ত্রণ, সন্তানের অবস্থান জানা, ডিভাইসের কল ও এসএমএসে নজর রাখা ও সন্দেহজনক কিছু ঘটলে নোটিফিকেশন ব্যবস্থার সুবিধা রয়েছে। পাশাপাশি, এই কার্যক্রমের অংশ হিসেবে ওয়েবসাইট ও অ্যাপসের মাধ্যমে অনলাইন নিরাপত্তা বিষয়ক কনটেন্ট প্রকাশ করা হবে।

তথ্যপ্রযুক্তির অগ্রযাত্রায় দৈনন্দিন জীবনের অপরিহার্য উপাদান ইন্টারনেট থেকে সন্তানকে দূরে না রেখে বরং তাদেরকে এই অগ্রযাত্রায় শামিল করতে ও তথ্যপ্রযুক্তিনির্ভর ভবিষৎ প্রজন্ম হিসেবে গড়ে তুলতে এই উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান সংশ্লিষ্টরা।

দেশব্যাপী আগ্রহী স্কুলগুলো তাদের স্কুলে এই কার্যক্রম পরিচালনা করতে ও বিশেষ ছাড়ে নিরাপত্তা টুলস ‘ক্যাসপারস্কি সেইফ কিডস’ পেতে চাইলে ০১৭৪০২১২১২১ নাম্বারে যোগাযোগ করতে বলা হয়েছে।