11

‘গ্লোবাল সোসাইটি ফর সাপ্লাই চেইনপ্রফেশনাল’(জিএসএসসিপি) বাংলাদেশে আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছে। সম্প্রতি রাজধানীর গুলশানের একটি হোটেলে দেশীয় ও বহুজাতিক বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট(এসসিএম) প্রফেশনালদেও এক সভায় এ খাতের পেশাজীবীদের দক্ষতা ও পারস্পরিক সহযোগিতা বৃদ্ধিও লক্ষ্যে ১৯ সদস্যেও কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে তানজিল আসলামকে প্রেসিডেন্ট, সুরজিত মুখার্জিকে ভাইস প্রেসিডেন্ট ও মনিকণ্ঠ হাওলাদার জেনারেল সেক্রেটারি নির্বাচিত হয়েছেন।

বিশ্বেও উন্নত দেশগুলোয় দক্ষতার সাথে ব্যবসা পরিচালনার কৌশল/মূলমন্ত্র হিসেবে সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট বর্তমান সময়ে আলোড়ন সৃষ্টি করেছে। ফলশ্রুতিতে সাম্প্রতিক কালে বাংলাদেশের শিল্পখাত ও ব্যবসা-বাণিজ্যে এই প্রফেশনালদেও চাহিদা বাড়ছে। সোর্সিং, প্রকিওরমেন্ট, নেগোসিয়েশন, রিস্ক এনালাইসিস ও প্রজেক্ট ম্যানেজমেন্ট, কাস্টমারসার্ভিস, কমার্শিয়াল, লজিস্টিকস, মার্কেটিংও ম্যানেজমেন্ট এর মত গুরুত্বপূর্ণ বাণিজ্যিক বিষয়সমূহ এসসিএম বা সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের আওতাধীন।

সদস্য ভিত্তিক সংগঠন জিএসএসসিপি সাপ্লাই চেইন সংশ্লিষ্ট কার্যক্রমের সমন্বয়ের মাধ্যমে প্রফেশনালদেও দক্ষতা উন্নয়নের কাজ করবে।