S&T Mobail

বর্তমানে নতুন মোবাইলগুলোতে সব সিস্টেম এমনেতেই অনেক আপডেট থাকে। আর তার মাঝে একটি হচ্ছে লম্বা সময় চার্জ থাকার ব্যবস্থা। তাই এখন স্মার্ট ফোনগুলো লম্বা সময় ব্যবহার করলেও চার্জ চলে যায় না। আবার চার্জিং সিস্টেমও অনেক উন্নত করা হয়েছে। তাই নতুন ফোনগুলো চার্জে দিয়েও লম্বা সময় অপেক্ষা করতে হয় না।

কিন্তু আপনার হাতে যে পুরনো মোবাইলটা আছে, যেটা নিয়ে আপনাকে সব সময় চার্জিং সমস্যা ভুগতে হয়। একেতো চার্জ থাকেই না। তার ওপর চার্জে দিলেও চার্জ হতে অনেক সময় লেগে যায়। এতো সমস্যা নিয়ে কি করবেন? ছুঁড়ে ফেলে দিবেন শখের মোবাইলটা?

তার কোনো দরকার নেই। আজ এমন কিছু কৌশল শিখে নিন। যেটা ব্যবহার করে আপনি আপনার পুরনো মোবাইলকে অনেক তাড়াতাড়ি চার্জ করে নিতে পারেন। আসুন তাহলে জেনে নেই কৌশলগুলো।

ফোন একটু পুরনো হলে নিয়মিত সেটিকে আপডেট করান। এর ফলে ফোন যেমন স্লো হবে না, ফোনের ব্যাটারিও ভালো থাকবে।

ব্র্যান্ডেড চার্জার ব্যবহার করার চেষ্টা করুন। কম্পিউটার বা ওয়ারলেস চার্জিং করলেও চার্জ হতে সময় বেশি লাগে। ফলে প্লাগ পয়েন্ট থেকে ফোন চার্জ করাই শ্রেয়।

ফোন চার্জে বসানোর সময়ে ব্যাটারি সেভিং মোড অন করে দিতে পারেন।

ফোন চার্জ করার সময়ে ফ্লাইট মোড অ্যাক্টিভেট করে দিন। এর ফলে কলিং, ইন্টারনেট, জিপিএস সবই বন্ধ থাকবে।

যেখানে ফোন চার্জ করছেন সেই জায়গাটি খুব গরম বা ঠাণ্ডা হলে চার্জিংয়ে বেশি সময় লাগে। অতিরিক্ত গরমে ফোন চার্জ করলে ফোনের তাপমাত্রাও বেড়ে যায়। ফলে অত্যন্ত ধীর গতিতে ফোন চার্জ হয়।

ফোন যদি অফ করে চার্জ দেন, তা হলেও সেটি দ্রুত চার্জ হবে।