SonY Xperia Vlogger Phone

স্মার্টফোন দিয়ে এখন অসংখ্য কাজ করা যায়। কিন্তু সম্ভবত সেলফি তুলতেই এটি সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। যারা নিজের এর চারপাশের সবার নিত্য দিনের ঘটনা রেকর্ড করে রাখা অভ্যেস করে ফেলেছেন তাদের জন্য নতুন ফোন বাজারে ছাড়ছে সনি।

যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত বাৎসরিক প্রযুক্তি প্রদর্শনী সিইএস ২০১৮-এ সনির নতুন এক্সপেরিয়া এক্সএ ২ আল্ট্রা প্রথমবারের মত প্রদর্শিত হয়েছে।

এই অ্যানড্রয়েড ফোনটির সামনে দুটি ক্যামেরা রয়েছে – একটি সাধারন ওয়াইড এঙ্গেল লেন্স ক্যামেরা, আরেকটি আল্ট্রা ওয়াইড এঙ্গেল লেন্স ক্যামেরা।

নিজের একক ছবি তোলার জন্য সাধারণ ওয়াইড এঙ্গেল লেন্সটিই যথেষ্ট। কিন্তু আপনি যদি বড় কোনো অনুষ্ঠানে যান বা অনেক বড় কোনো দলের মাঝখানে থাকেন তাহলে আল্ট্রা ওয়াইড এঙ্গেল লেন্সটি ব্যবহার করে সবাইকে নিয়ে একসাথে সেলফি তুলতে পারবেন।

বেশিরভাগ ক্যামেরার সামনেই মাত্র একটি ক্যামেরা থাকে। সনির নতুন ফোনটির সামনের ১৬ মেগাপিক্সেল ক্যামেরাটিতে ৮০ ডিগ্রি ওয়াইড এঙ্গেল লেন্স রয়েছে। অন্য দিকে, ৮ মেগাপিক্সেলের ক্যামেরাটি ১২০ ডিগ্রি লেন্সের।

ক্যামেরার লেন্স ওয়াইড বা চওড়া হলে শুধু যে অনেক মানুষকে এক ছবিতে ধরতে পারবেন তাই না, একা কোথাও বেড়াতে গেলে দিগন্তপ্রসারী দৃশ্যপটের ছবিও তুলতে পারবেন।

অল্প আলোয় ছবি তোলার জন্য এক্সএ২ আল্ট্রা ফোনটিতে একটি এলইডি ফ্ল্যাশ রয়েছে। এর সাথে রয়েছে একটি স্লো-সিঙ্ক ফ্ল্যাশ। এই ফ্ল্যাশটি রাতের বেলা ছবি তোলার সময় সবকিছুই সমান পরিমাণ আলো দিয়ে ভাসিয়ে দেয় না, বরং রাতের আলোর সাথে মানানসই হয় এমনভাবে ছবির বিষয়বস্তুকে আলোকিত করে।

সনির নতুন ক্যামেরাটি সফটওয়্যার ব্যবহার করে আপনার চেহারাকেও বিভিন্নভাবে আরও সুন্দর করে তোলার চেষ্টা করে। তবে স্বয়ংক্রিয়ভাবে নিজের ছবিতে এরকম ইফেক্ট ব্যবহার করতে না চাইলে আপনি এই অপশনটি বন্ধ করে দিতে পারেন।

একবার এক জায়গায় দাঁড়িয়ে একটা সেলফি তোলার জন্য সাধারণ ক্যামেরা যথেষ্ট। কিন্তু এখন অনেকেই ‘ভ্লগিং’ বা ভিডিও ব্লগিং করেন। তারা সবসময় ভারি ক্যামেরা ও ট্রাইপড ব্যবহার করতে না চাইলে সনির এই নতুন ক্যামেরাটি তাদের দারুণ কাজে লাগবে।

সনির এক্সএ২ আল্ট্রার অন্যান্য ফিচারও বেশ আকর্ষণীয়। এর ৬ ইঞ্চি ডিসপ্লে সম্পূর্ণ এইচডি (১৯২০ x ১০৮০)। এতে ৪ গিগাবাইট র‍্যামসহ স্ন্যাপড্রাগন ৬৩০ প্রসেসর রয়েছে।

ফোনটিতে ৩২ গিগাবাইট বা ৬৪ গিগাবাইট মেমোরি থাকবে। ফোনটির মাইক্রো এসডি স্লট ব্যবহার করে এর মেমোরি আরও বাড়ানো যাবে।

ফোনটি ফেব্রুয়ারিতে বাজারে ছাড়া হবে। তবে, এর মুল্য এখনও ঘোষণা করা হয়নি।