ubar

বিশ্বের সবচেয়ে বড় ও অন-ডিমান্ড রাইড শেয়ারিং কোম্পানি উবার নতুন বছরের প্রাক্কালে ঢাকাবাসী প্রতিষ্ঠানটির সার্ভিসের উপর কতোটা নির্ভরশীল ছিল, সে সম্পর্কে তথ্যাদি প্রকাশ করেছে। উৎসবমুখর এ ব্যস্ততার রাতেও উবার যাত্রীদের জন্য সহজে যাতায়াতের সুবিধা প্রদান করেছে।

উবার ঢাকার জেনারেল ম্যানেজার অর্পিত মুন্ড্রা বলেন, পুরো বিশ্বে নতুন বছরের আগের রাত উবারের ব্যস্ততম সময়ের মধ্যে একটি। যাত্রীদের জন্য সহজে নির্ভরযোগ্য রাইড নিশ্চিত করাই আমাদের প্রধান লক্ষ্য। হাজার হাজার যাত্রী এখন উবার বেছে নিচ্ছেন। ফলে এরকম ব্যস্ততার সময়ে যানজট অনেকটা কমে আসছে। যাত্রীরা নিরাপদে নতুন বছর উদযাপনের জন্য যাতায়াত করতে পারছেন। যাতায়াত ব্যবস্থার এই পরিবর্তন ঢাকার রাস্তায় যানজট নিরসনে আমাদের গৃহীত পদক্ষেপগুলির মধ্যে অন্যতম।

২০১৭ সালে ঢাকায় উবারের কার্যক্রম সম্বন্ধে ৫টি গুরুত্বপূর্ণ তথ্য- ঢাকার একজন যাত্রী উবারে মোট ৬৯৫টি ট্রিপ নিয়েছেন। ট্রিপগুলিতে সর্বমোট যে দূরত্ব অতিক্রম করা হয়েছে তা ঢাকা থেকে টোকিওর দূরত্বের সমান; উবারের একজন চালক ঢাকাতে মোট ৩৩৫০টি ট্রিপ দিয়েছেন। ট্রিপগুলিতে সর্বমোট যে দূরত্ব অতিক্রম করা হয়েছে তা ঢাকা থেকে সান ফ্র্যানসিসকোর দূরত্বের দ্বিগুণ; ২০ মে উবার সারা বিশ্বে ৫ বিলিয়ন ট্রিপ সম্পন্ন করেছে; ঢাকায় নতুন বছরের প্রাক্কালে উবার ১২০০০-এরও বেশি ট্রিপ সম্পন্ন করেছে; শুধুমাত্র ঐ রাতে একজন যাত্রী সর্বোচ্চ ৬ বার এবং একজন ড্রাইভার সর্বোচ্চ ৭ বার ট্রিপ নিয়েছেন; নতুন বছরের প্রাক্কালে ড্রাইভার পার্টনাররা তাদের সর্বোচ্চ সার্ভিস দেওয়ার চেষ্টা করেছেন। যার দরুন ঐ রাতে যাত্রীদের কাছ থেকে ৮০০-এরও বেশি কমপ্লিমেন্ট পেয়েছে ড্রাইভার পার্টনাররা।

বর্ষপূর্তি উৎযাপনের অংশ হিসেবে সমস্ত বছরের তথ্য নিয়ে উবার একটি অ্যানিমেটেড মিউজিক ভিডিও প্রকাশ করেছে। গত ১২ মাসের স্মরণীয় সব বিষয়গুলো এই মিউজিক ভিডিওটিতে দেখা যাবে। যাত্রীদের রাইডিং প্যাটার্নের তথ্য নিয়ে ভিডিওগুলোর প্রত্যেক অংশে সেগুলো ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছে। রাইডাররা প্রত্যেকেই তাদের নিজেদের#YearWithUber দেখতে পারবেনwww.yearwithuber.com ওয়েবসাইটে।
উবার সম্পর্কিত তথ্য- উবারের লক্ষ্য সব জায়গায়, সবার জন্য একটি নির্ভরযোগ্য পরিবহন ব্যবস্থা তৈরি করা। আপনি কীভাবে বাটনের এক চাপে যাতায়াতের জন্য একটি গাড়ি পেতে পারেন? এ সমস্যার সমাধান খুঁজতে আমাদের শুরুটা হয় ২০১০ সালে। ৬ বছর পর এবং ৫ বিলিয়ন ট্রিপ শেষে এখন আমরা বৃহত্তর একটি চ্যালেঞ্জ নিয়ে কাজ শুরু করেছি, সেটি হচ্ছে অল্প গাড়িতে বেশি মানুষ যাতায়াতের ব্যবস্থা করে শহরে যানজট এবং দূষণ কমানো।