কংগ্রেসের প্রেসিডেন্ট নির্বাচিত হলেন রাহুল গান্ধী

বিনা প্রতিদ্বন্দ্বিতায় ভারতের প্রাচীনতম রাজনৈতিক দল কংগ্রেসের প্রেসিডেন্ট নির্বাচিত হলেন রাহুল গান্ধী। আগামী ১৬ ডিসেম্বর থেকে রাহুল গান্ধীর যুগ শুরু হচ্ছে। ওইদিন তিনি প্রেসিডেন্ট পদের দায়িত্ব নিচ্ছেন। দলের রাজ্য ও কেন্দ্রীয় প্রতিনিধিদের উপস্থিতিতে ৪৭ বছরের রাহুলের হাতে কংগ্রেসের দায়িত্ব তুলে দেবেন বর্তমান প্রেসিডেন্ট এবং তার মা সোনিয়া গান্ধী। খবর এনডিটিভি।
আজ সোমবারই ছিল মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন। এখনো পর্যন্ত রাহুল গান্ধী ছাড়া কেউ প্রেসিডেন্ট পদে মনোনয়নপত্র জমা দেননি। তাই আজ তার দায়িত্বের ঘোষণা এসেছে।
দলের প্রধান কার্যালয় দিল্লির ২৪ নম্বর আকবর রোডে মনোনয়ন দাখিল করেন রাহুল গান্ধী। ওই সময় উপস্থিত ছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং সহ দলীয় নেতৃত্ব। মনোনয়ন দাখিল করতে এসে দলের বর্ষীয়ান নেত্রী তথা দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিতকে জড়িয়ে ধরেন রাহুল।
রাহুলের সামনে চ্যালেঞ্জও কম নয়। ২০১৪ সালের লোকসভা নির্বাচনের পরে পাঞ্জাব ছাড়া একের পর এক রাজ্যে ক্ষমতা হারিয়েছে কংগ্রেস। ১৩২ বছরের দলের এখন লোকসভায় সদস্য মাত্র ৪৪। রাহুলের ওপর ভর করে ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছে দলটি।
উল্লেখ্য, গত ১৯ বছর ধরে কংগ্রেস প্রেসিডেন্টের পদে আছেন রাহুলের মা সোনিয়া গান্ধী। এখন থেকে নেতৃত্বে রাহুল। নেহরু-গান্ধী পরিবারের পঞ্চম প্রজন্ম হিসেবে তিনি দলের ভার সামলাবেন।