love

ভালোবাসার জন্য প্রেমিক-প্রেমিকারা একে অন্যকে অনেক কিছুই উপহার দেন। তবে যারা প্রেমে ব্যর্থ হন তাদের জন্য ভিয়েতনামের তরুণ উদ্যোক্তা দিন থাং এক দোকান খুলেছেন। ব্যর্থ প্রেমিক- প্রেমিকারা যেখানে তাদের ভালোবাসার স্মৃতিগুলো বিক্রি করতে পারবেন।
জীবনে প্রেম এলেও অনেক সময় তা টিকিয়ে রাখা সম্ভব হয় না। আর বিচ্ছেদের বেদনায় পড়েননি, এমন লোকের সংখ্যাও কম নয়। সেসব দুর্ভাগাদের শোক কমাতে ভিয়েতনামের হ্যানয়ে গড়ে উঠেছে ‘ওল্ড ফ্লেমস মার্কেট’। বিচ্ছেদের বেদনায় কাতর মানুষজন এখানে এসে বিক্রি করেন তাদের প্রেমের সময়ে বিনিময় করা উপহারসামগ্রী।
ব্যর্থ প্রেমের বাজারের উদ্যোক্তা ভিয়েতনামের তরুণ দিন থাং। তিনি জানান, তরুণরা খোলামনের হয় তারা সবকিছুই ভাগাভাগি করে; একাকিত্বের যন্ত্রণা ভুলে সামনে এগিয়ে যেতে চায়। আর তাই সব দুঃখ ভুলে সামনের দিকে এগিয়ে যেতে অনেকেই আসেন তার দোকানে।
প্রেমিক বা প্রেমিকার লেখা চিঠি, রুমাল, বই, প্রসাধনী, ক্যামেরা- এক কথায় যতো ধরনের সামগ্রী একজন তার ভালোবাসার মানুষকে দিতে পারেন তার সবই আছে থাং এর সংগ্রহশালায়।
চলতি বছরের ফেব্রুয়ারিতে শুরু হওয়ার পর তেমন আকর্ষণ তৈরি না হলেও মাসখানেকের মধ্যে বাড়ে বেচাবিক্রি।
একজন ক্রেতা জানান, এখানকার মানুষজন আর পণ্যগুলো দেখতে আসি আমি। সুন্দর স্মৃতি অন্বেষণে এখানে আসতে খুব ভালো লাগে।
সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে ভালোবাসার মানুষদের স্মৃতির পণ্যগুলো সংগ্রহ করেন থাং ও তার বন্ধুরা। বিনিময়ে বিক্রেতারা তাদের বিক্রির ৩০ শতাংশ দেন থাংকে।
দিন থাং এর দোকানকে ঘিরে সমালোচনা থাকলেও আস্তে আস্তে তা জনপ্রিয় হয়ে উঠছে।