Broker-House

দেশের অন্যতম শিল্পগ্রুপ মেঘনা গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান ঢাকা সিকিউরিটিজের শাখা অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সম্প্রতি বিএসইসির কমিশন সভায় এ অনুমোদন দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্র মতে, ঢাকা সিকিউরিটিজকেসিলেটের মৌলভীবাজারে এ শাখা খোলার অনুমোদন দেওয়া হয়েছে। এটি প্রতিষ্ঠানটির প্রথম শাখা।

অন্যদিকে ২০১০ সালের পর বন্ধ করে দেওয়া একটি প্রতিষ্ঠানের শাখাটি পুনরায় চালু করার অনুমোদন দিয়েছে। প্রতিষ্ঠানটির আবেদনের পরিপ্রেক্ষিতে এই অনুমোদন দেয় নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএসইসির এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ঢাকা সিকিউরিটেজের শাখা অনুমোদনের জন্য ডিএসই’র পক্ষ থেকে আবেদন করা হয়েছে। এর ভিত্তিতে কমিশন প্রতিষ্ঠানটিকে অনুমোদন দিয়েছে।

উল্লেখ, ২০১০ সালে পুঁজিবাজারে ভয়াবহ ধসের প্রেক্ষিতে ২০১১ সালের এপ্রিলে ব্রোকারহাউজের নতুন শাখা খোলার অনুমোদন দেওয়া বন্ধ করে দেয়। তখন থেকে বর্তমান সময় পর্যন্ত ৭০টির বেশি প্রতিষ্ঠান শাখা খোলার আবেদন করে। এদের মধ্যে ব্যাংক, নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের সাবসিডিয়ারি বা সহযোগী প্রতিষ্ঠানও রয়েছে। এসব প্রতিষ্ঠান শাখার জন্য অফিস ভাড়া, ডেকোরেশন এবং কর্মকর্তা-কর্মচারিদের বেতন-ভাতা বাবদ বিপুল অর্থ ব্যয় করে যাচ্ছে। কিন্তু পুরনো আবেদনকারীদের শাখা অনুমোদন না করে তুলনামূলক নতুন আবেদনে বিএসইসি সাড়া দিচ্ছে বিএসইসি।