cross

পা ক্রস করে বসার মজাটাই আলাদা। এছাড়াও এর মধ্যে রয়েছে এক ভিন্নরকম স্বাচ্ছন্দ। এটা অনেক সময় মনে অজান্তেই হয়ে যায়। এক জরিপে দেখা গেছে, ৬০ শতাংশ মানুষ, বিশেষ করে নারীরা এক পা আরেক পায়ের ওপর ক্রস করে বসেন। এতে তারা আরাম বোধ করেন।

নারীদের ক্ষেত্রে দীর্ঘক্ষণ ক্রস লেগে বসা তাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। পা ক্রস করে করার মধ্যে রয়েছে ভায়ানক শারীরিক সমস্য। জেনে নিন কী কী সমস্যার সম্মুখীন হতে পারেন।

গবেষকরা বলেছেন, পায়ের ওপর পা তুলে দীর্ঘক্ষণ বসে কাজ করলে শরীরের অনেক ক্ষতি হয়। প্রতিদিন এভাবে ক্রস লেগে বসে কাজ করলে এক সময় বড় ধরনের স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারেন আপনি।

সম্প্রতি এক গবেষণায় জানা গেছে, ক্রস লেগে বসা বা এক হাঁটু বাঁকা করে বসার কারণে খুব দ্রুত শরীরের রক্তচাপ বাড়তে পারে। অনেক ক্ষণ ধরে টানা পা ক্রস করে বসে থাকলে রক্তচাপ বেড়ে যাওয়ার সমস্যা হতে পারে।

দীর্ঘ সময় ধরে পা ক্রস করে বসে উরুর ভিতরের দিকের পেশী ক্রমশ ছোট হয়ে আসে ও বাইরের দিকে পেশী লম্বা হতে থাকে। এর ফলে চাপ পড়ে জয়েন্টে। যদি আপনার প্রায়শই পা ক্রস করে বসার অভ্যাস থাকে তা হলে শিরায় চাপ পড়তে পড়তে রক্ত জমাট বেঁধে স্পাইডার ভেনের সমস্যা হতে পারে।

প্রতি দিন ৩ ঘণ্টার বেশি সময় পা ক্রস করে বসলে কোমর, ঘাড়, নিতম্বের হাড়ে ব্যথা থেকে ধীরে ধীরে কুঁজো হয়ে যাওয়ার সমস্যা দেখা দিতে শুরু করে।

বিশেষজ্ঞরা বলছেন, ১৫ মিনিটের বেশি সময় পা ক্রস করে বসে থাকার কারণে সাময়িকভাবে পায়ে ও কোমরে অসাড়তা তৈরি হয়। আরও ভয়ের কথা হলো এভাবে দীর্ঘদিন বসার অভ্যেস থাকলে তা থেকে স্ট্রোকও হতে পারে।