image-48512

যুক্তরাষ্ট্রে শরণার্থী প্রবেশে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দেয়া নিষেধাজ্ঞা, এবার বড় পরিসরে বাস্তবায়নের অনুমতি দিলো দেশটির সুপ্রিম কোর্ট।

বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা শরণার্থীদের যুক্তরাষ্ট্রে প্রবেশের উপর নিষেধাজ্ঞা জারির সিদ্ধান্তের রায় শেষ পর্যন্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পক্ষেই গিয়েছে।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চূড়ান্ত সিদ্ধান্ত জানায়। ফেডারাল আপিল কোর্টের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করেছিল ট্রাম্প সরকার। ফেডারাল কোর্টের রায় বহাল থাকলে যুক্তরাষ্ট্র আরও ২৪ হাজার শরণার্থী আশ্রয় পেতেন। তবে নতুন রায়ের ফলে তা আর সম্ভব হবে না।

ওই সময় আদালত জানিয়েছিল, যুক্তরাষ্ট্রের নাগরিকদের সঙ্গে ঘনিষ্ট সম্পর্ক রয়েছে, এমন ব্যক্তিরা নিষেধাজ্ঞার আওতায় পরবে না। অক্টোবরে এ বিষয়ে বিস্তারিত শুনানি হবে। গত মার্চে, নির্বাহী আদেশে ছয়টি মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণে সাময়িক নিষেধাজ্ঞায় নির্বাহী আদেশ দেন প্রেসিডেন্ট ট্রাম্প।

সুপ্রিম কোর্টের এই রায় আদতে ট্রাম্প প্রশাসনের জন্যে সুখবর হয়েই দেখা দিল। অক্টোবরে হাই কোর্টের শুনানির আগে এই রায় নিঃসন্দেহে ডোনাল্ড ট্রাম্পের আংশিক জয় বলেই দেখা হচ্ছে।  এই রায় ঘোষণার পর অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ইউএসএ-র ক্যাম্পেন বিভাগের সিনিয়র ডিরেক্টর নৌরিন শাশ জানিয়েছেন, ‘সুপ্রিম কোর্টের এই রায় সেই সব অসহায় মানুষদের জীবনকে আরও কষ্টকর করে তুলবে যারা নিজেদের এবং পরিবারের জন্যে নিরাপদ আশ্রয়ের সন্ধানে ছুটে বেড়াচ্ছেন। তাদের উপর অকথ্য অত্যাচার করা হচ্ছে এবং এই সবের মধ্যে তাদের জীবনের ছন্দ যেন থমকে গিয়েছে।’