image-48474

প্রথম আইফোন উদ্বোধনের দশম বার্ষিকী উপলক্ষে বিশ্বকে নতুন অত্যাধুনিক ও সবচেয়ে উন্নতমানের আইফোন মডেল উপহার দিল অ্যাপল। ক্যালিফোর্নিয়ায় যাত্রা শুরু ওয়াচ থ্রি, অ্যাপেল টিভির। মঙ্গলবার, ক্যালিফর্নিয়ার সিলিকন ভ্যালিতে অ্যাপলের স্পেসশিপ-সদৃশ দফতরের মধ্যে স্টিভ জোবস থিয়েটারে এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে উন্মোচন হল নতুন ‘আইফোন এক্স’-এর।

এদিন মোট তিনটি আইফোন মডেল প্রকাশ করা হয়। এগুলি হল—আইফোন ৮, আইফোন ৮ প্লাস এবং বহু-প্রতিক্ষিত আইফোন এক্স। সংস্থার তরফে দাবি, এই এক্স মডেলটি এখনও পর্যন্ত আইফোন মডেলের শ্রেষ্ঠ।

জানা গিয়েছে, নতুন আইফোন এক্স মডেলে রয়েছে এজ-টু-এজ (ফোনের দুই কোণ পর্যন্ত বিস্তৃত) স্ক্রিন, অত্যাধুনিক ফিচার্স এবং ফেসিয়াল রিকগনিশন। জানা গিয়েছে, এই ফোনে হোম বটন নেই।

অর্থাৎ, ফোন ‘আনলক’ করতে ব্যবহারকারীর মুখের ছবি ফোনের ক্যামেরার মাধ্যমে উঠবে, তারপর সেই ছবি মিললে, ফোন আনলক হবে। সংস্থার দাবি, এই ফোনে যে পরিমাণ নিরাপত্তা-বৈশিষ্ট্য দেওয়া হয়েছে, তা কল্পানাতীত।

আইফোনের দাম পড়বে প্রায় ১,৪০০ মার্কিন ডলারের বেশি। এত দামী ফোন দিয়ে অ্যাপল কতটা বাজার ধরতে পারে, এখন সেটাই দেখার।

এর পাশাপাশি, স্মার্টওয়াচের উন্নত সংস্করণও প্রকাশ করল অ্যাপল। সংস্থার দাবি, অ্যাপল সিরিজ ৩ নামের ওই স্মার্টওয়াচ রোলেক্স ও ফসিলের মতো ব্র্যান্ডকে টেক্কা দেবে।