image-48472

২০০৯ সালে পাকিস্তান সফরে গিয়ে কোনোমতে প্রাণ নিয়ে দেশে ফিরেন লঙ্কান দল। সে থেকে দীর্ঘ আট বছর কেটে যাচ্ছে, পাকিস্তান চোখে দেখেনি কোনো আন্তর্জাতিক ম্যাচ। দেশের মাটিতে ক্রিকেটকে ফেরাতে কোমর বেঁধে নামেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান নাজাম শেঠি। শেষ পর্যন্ত সে চেষ্টা সফল হলো। জয় দিয়েই ঘরের মাঠে আন্তর্জাতিক ক্রিকেটের প্রত্যাবর্তন ঘটিয়েছে সাবেক এই বিশ্বচ্যাম্পিয়ন।

লাহোরে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের ইন্ডিপেন্ডেন্স কাপের প্রথম ম্যাচে সফরকারী বিশ্ব একাদশকে ২০ রানে হারিয়েছে সরফরাজ আহমেদের দল। গাদ্দাফি স্টেডিয়ামে টস হেরে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৯৭ রান সংগ্রহ করে পাকিস্তান। দলের পক্ষে সর্বোচ্চ ৮৬ রান করেন বাবর আজম। দ্বিতীয় সর্বোচ্চ ৩৯ রান এসেছে আহমেদ শেহজাদের ব্যাট থেকে। এছাড়া শোয়েব মালিকের ৩৮ রান দলের সংগ্রহে অবদান রাখে।

বিশ্ব একাদশের হয়ে বল হাতে ১টি করে উইকেট শিকার করেছেন বেন কাটিং, মর্নি মরকেল ও ইমরান তাহির। ২টি উইকেট ঝুলিতে পুরেছেন থিসারা পেরেরা।

জয়ের লক্ষ্যে খেলতে নেমে শুরুটা ভালোই হয়নি বিশ্ব একাদশের। দলীয় ৪৮ রানের মাথায় তামিম আর আমলাকে হারিয়ে বিপাকে পড়ে দলটি। আউট হওয়ার আগে তিন চারে ১৮ বলে ১৮ রান করেন তামিম। অধিনায়ক ফ্যফ ডু প্লেসিস ও ড্যারেন সামি ২৯ রান করে জমা করেন। এছাড়াও হাশিম আমলা ২৬ এবং টিম পেইন ২৫ রান করেন। দলীয় ইনিংস ১৭৭ রানে পৌঁছোতেই ৭ উইকেট পড়ে যায় বিশ্ব একাদশের। শেষ পর্যন্ত ২০ রান দূরে থাকতেই অলআউট অতিথিরা। পাকিস্তানের হয়ে ২টি করে উইকেট শিকার করেছেন রুম্মান, শাদাব এবং সোহেল।

সংক্ষিপ্ত স্কোর

পাকিস্তান একাদশ: ১৯৭/৫ (২০ ওভার); বাবর ৮৬, শেহজাদ ৩৯, শোয়েব ৩৮; পেরেরা ৫১/২

বিশ্ব একাদশ: ১৭৭/৭ (২০ ওভার); ডু প্লেসিস ২৯, সামি ২৯*, আমলা ২৬; সোহেল ২৮/২, শাদাব ৩৩/২

ফল: পাকিস্তান ২০ রানে জয়ী।